মঙ্গলবার, ১১ মে ২০২১, ০৮:১৬ অপরাহ্ন

বিজ্ঞাপন :
** জরুরী ভিত্তিতে জমি বিক্রয় হইবে । ** জরুরী ভিত্তিতে জমি বিক্রয় হইবে । ** জরুরী ভিত্তিতে জমি বিক্রয় হইবে । ** জাতীয় দৈনিক বর্তমান খবরে সংবাদ কর্মী/প্রতিনিধি আবশ্যক । যোগাযোগ : 01714925606 , ইমেইল : bartomankhobor@gmail.com ওয়েব : www.bartomankhobor.com.

যুক্তরাজ্য অন্তর্জালে সত্যজিৎ রায়ের জন্মশতবর্ষ উদযাপন হবে ২ ও ৩ মে

রির্পোটিং প্রতিবেদন : ব্রিটেনে ভারতীয় ধ্রুপদী সঙ্গীতের শীর্ষ সংস্থা সৌধ সোসাইটি অব পোয়েট্রি অ্যান্ড ইন্ডিয়ান মিউজিকের উদ্যোগে আগামী ২ ও ৩ মে দুপুর ৩টায় (যুক্তরাজ্য) অন্তর্জালে উদযাপিত হতে যাচ্ছে বিশ্বনন্দিত চলচ্চিত্র নির্মাতা, চিত্রনাট্যকার, শিল্প নির্দেশক, সঙ্গীত পরিচালক এবং লেখক সত্যজিৎ রায়ের জন্মশতবর্ষ।

অনুষ্ঠানের সার্বিক সহযোগিতায় রয়েছে লন্ডনের কুইন মেরি বিশ্ববিদ্যালয়, নেহেরু সেন্টার লন্ডন, বাংলাদেশের শাহজালাল বিশ্ববিদ্যালয়ের চোখ ফিল্ম সোসাইটি, দক্ষিণ এশীয় সাহিত্য, দর্শন এবং সমাজতত্ত্বের ছোট কাগজ গ্রন্থী এবং রাধারমণ সোসাইটি।

এই উদযাপনে সত্যজিৎ রায়কে নিয়ে স্মৃতিচারণের পাশাপাশি তার সৃষ্টি নিয়ে সমালোচনামূলক ও তাত্ত্বিক আলোচনায় প্রাচ্য ও প্রতীচ্যের বিখ্যাত সিনেমাশাস্ত্রবিদ, অধ্যাপক এবং ভারত বাংলাদেশের শীর্ষ চলচ্চিত্র-পরিচালকেরা অংশ নেবেন।

সৌধ পরিচালক টি এম আহমেদ কায়সার জানান, দুদিনব্যাপী এই কংগ্রেসে অন্তর্জালে যুক্ত হবেন পরিচালক সত্যজিৎ-উত্তর ভারতীয় চলচ্চিত্রের অন্যতম প্রধান রূপকার আদুর গোপালকৃষ্ণন, বুদ্ধদেব দাশগুপ্ত, অপর্ণা সেন, গৌতম ঘোষ, চিত্রনাট্যকার জাভেদ সিদ্দিকী প্রমুখ। তাছাড়াও বাংলাদেশ থেকে যোগ দেবেন পরিচালক তানভীর মোকাম্মেল এবং ভারত থেকে কিছু তরুণ পরিচালক, শ্রীজিত মুখার্জি, সোহিনী দাশগুপ্ত, রুকসানা তাবাসসুম প্রমুখ যোগ দেবার কথা রয়েছে।

এছাড়াও সত্যজিতের সিনেমার নতুন পাঠ পুনরাবলোকন ও পুনর্বিবেচনা সংক্রান্ত আলোচনায় যোগ দেবেন প্রখ্যাত সিনেমাশাস্ত্রবিদ ও যাদবপুর বিশ্ববিদ্যালয়ে চলচ্চিত্র বিভাগের প্রতিষ্ঠাতা অধ্যাপক সঞ্জয় মুখোপাধ্যায়, চলচ্চিত্রকার লেখক ও সঙ্গীতশিল্পী সঙ্গীতা দত্ত, গবেষক ড. সুমিত রয়, লেখক ও গবেষক ভাস্কর চট্রোপাধ্যায়, বৃটেনের কুইনমেরি বিশ্ববিদ্যালয়ের চলচ্চিত্র বিভাগের সিনিয়র প্রভাষক ডা. আশ্বিন দেবসুন্দরাম, আমেরিকার নর্থ কলোরাডা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডা. এনরিক বার্নালেস অ্যালবাইটস প্রমুখ। এছাড়াও কয়েকজন শীর্ষস্থানীয় সঙ্গীতশিল্পী সত্যজিৎ রায়ের পরিচালিত ও সুরারোপিত সঙ্গীত পরিবেশন করবেন।

কায়সার আরো জানান, সৌধ গত দশ বছরে যেমন ভারতের মার্গ সঙ্গীতসহ বিশ্বের বিভিন্ন শিল্পের মাঝে এক গভীর দার্শনিক সংযোগ রচনা করে চলছে এবং বিশ্বমাপের সব পরিবেশনা দিয়ে প্রকারান্তরে বিশ্বের নানা ভাষা ও দেশের মানুষের মাঝে এক ঐতিহাসিক মেলবন্ধন তৈরি করে যাচ্ছে, কোভিডের ক্রান্তিকালেও একইভাবে ভার্চুয়াল অনুষ্ঠান দিয়েও সঙ্গীত তো বটেই, সাহিত্য, সিনেমা, পেইন্টিং এবং অন্যান্য শিল্পেরও নতুন বুনন, নতুন সৃজন এবং নতুন নতুন ইন্টারপ্রিটেশন রচনা করে গেছে। এরই ধারাবাহিকতায় জগদ্বিখ্যাত সব চলচ্চিত্রকার ও চলচ্চিত্র-পণ্ডিতদের নিয়ে সত্যজিৎ রায়ের এই জন্মশতবর্ষ উদযাপন নিঃসন্দেহে চলচ্চত্রামোদী দর্শকদের কাছে এক স্মরণীয় সংযোজন হয়ে থাকবে।

সৌধে পরিচালক টিএম আহমেদ কায়সারের সঞ্চালনায় অধিবেশনটি ২ এবং ৩ মে রোববার এবং সোমবার দুপুর ৩টা (ইউ কে) সন্ধ্যা ৭.৩০ (ভারত) এবং রাত ৮টায় (বাংলাদেশ) সৌধের ফেইসবুক পেইজ এবং ইউটিউব চ্যানেল থেকে সরাসরি সম্প্রচারিত হবে।

ফেসবুক পেজের লিংক: https://www.facebook.com/Saudha-Bangla-Music-Festival-UK-1654111381556327/

ইউটিউব পেজের লিংক: https://m.youtube.com/channel/UCVaiLuquDxbek8WRv3_46dA/videos

অনুগ্রহ করে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল বাংলা লাইভ টেলিভিশন






” />

© All rights reserved © 2020  reportingbd.com
Design & Developed BY ThemesBazar.Com