শিরোনাম :
যশোরের শার্শায় যৌতুকের টাকা দাবীকে কেন্দ্র করে জামাইয়ের হাতে শ্বশুর খুন বেনাপোল দিয়ে ৩ বছর পর ২০ বাংলাদেশি কিশোর-কিশোরী ভারত থেকে দেশে ফেরত। র‌্যাবের অভিযানে ৬৭ বোতল ফেন্সিডিলসহ দুইজন আটক বিএনপি’র কোন নেতার সম্পৃক্ততা থাকতে পারে না আওয়ামী লীগের কমিটিতে – পূজামন্ডপ পরিদর্শনে এমপি হোসনে আরা বিলুপ্ত প্রায় তাঁত শিল্প নবাগত ইউএনওকে ইসলামপুরে বরণ কালকিনিতে তৌহিদী জনতার সঙ্গে পুলিশের সংঘর্ষ, তদন্ত ওসিসহ আহত-৪ আ’লীগের দলীয় মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী জয়পুরহাটে দুই ইউপিতে পরির্বতন মিথ্যা মামলা প্রত্যাহারের দাবীতে পলাশবাড়ীতে মানববন্ধন মধুপুরে ব্রীজ থেকে এক ভ্যান চালকের ঝুলন্ত লাশ উদ্ধার

বিলুপ্ত প্রায় তাঁত শিল্প

রিপোর্টিং,মুজাহিদ শেখ,মাগুরা ঃ হারিয়ে যাচ্ছে মাগুরার শ্রীপুরের ঐতিহ্যবাহী তাঁত শিল্প। এক সময় উপজেলার চন্দ্রপাড়া, জোকা, কালিনগর, রায়নগর, রামনগর, হাট শ্রীকোল, আমতৈল, মর্তুজাপুর, দারিয়াপুর, দাইরপোল, ইছাপুর সহ বিভিন্ন এলাকায় তাঁত শিল্পের কাজ হতো।

এই শিল্পের যথেষ্ট কদরও ছিল। দেশের বিভিন্ন জেলা থেকে ব্যবসায়ীরা এসে তাদের তাঁতের তৈরি কাপড়, লুঙ্গী, গামছা স্থানীয় হাটবাজার থেকে ক্রয় করতেন। কিন্তু আধুনিকতার ছোঁয়ায় এই শিল্পটি এখন বিলুপ্ত প্রায়। এই শিল্পকে টিকিয়ে রাখতে সরকারি পৃষ্টপোষকতার পাশাপাশি সহজ শর্তে ঋণের দাবি জানিয়েছেন তাঁত শিল্পীরা।

সরেজমিনে উপজেলায় বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়,ঐতিহ্যবাহী এই শিল্পটি উপজেলার হাতেগোনা কয়েকটি পরিবার আকড়ে ধরে আছেন। তাঁত শিল্পে লোকসানের ফলে এ শিল্পের সাথে জড়িত অনেকেই বিভিন্ন পেশায় চলে গেছেন। অনেকই এখন ভ্যান-রিকসা চালিয়ে, দিন-মুজুরের কাজ করে জিবিকা নির্বাহ করছেন।

 

 

উপজেলার জোকা গ্রামের তাঁত শিল্পী মো. আমিরুল ইসলাম বলেন, বংশ পরিক্রমায় আমরা তাঁত শিল্পের সাথে জড়িত। এখন আধুনিক কল কারখানায় সল্প খরচে শাড়ি, লুঙ্গী ও গামছা তৈরি করছে। এছাড়া দেশের বিভিন্ন অঞ্চলে কম মূল্যে ভারতীয় কাপড় পাওয়া যাচ্ছে। জিনিসের দাম ও শ্রম অনুযায়ী ন্যায্য মূল্য পাচ্ছি না। আমার পরে এই শিল্পকে ধরে রাখবে এমন কেউ আর আমার পরিবারে নেই।

উপজেলা সমাজসেবা কর্মকর্তা ওয়াসিম আকরাম বলেন, উপজেলায় কামার, কুমর, নাপিত, মুচি, বাঁশ ও বেত শিল্প, কাঁসা ও পিতল শিল্পের সাথে যারা জড়িত তাদের ৭৫ জনের একটি তালিকা তৈরি করা হয়েছে। খুব শীঘ্রই তাদের প্রশিক্ষনের ব্যবস্হা করা হবে। তবে এই তালিকায় তাঁত শিল্পের কেউ নেই। তাদের বিষয়ে ও চিন্তা ভাবনা করা হবে।

চ্যানেল বাংলা লাইভ টিভি

নতুন রুপে নিয়োগপত্র

A House of M.R.Multi-Media Ltd
Design & Development By ThemesBazar.Com