মঙ্গলবার, ১১ মে ২০২১, ০৮:২০ অপরাহ্ন

বিজ্ঞাপন :
** জরুরী ভিত্তিতে জমি বিক্রয় হইবে । ** জরুরী ভিত্তিতে জমি বিক্রয় হইবে । ** জরুরী ভিত্তিতে জমি বিক্রয় হইবে । ** জাতীয় দৈনিক বর্তমান খবরে সংবাদ কর্মী/প্রতিনিধি আবশ্যক । যোগাযোগ : 01714925606 , ইমেইল : bartomankhobor@gmail.com ওয়েব : www.bartomankhobor.com.

প্রথমবারের মতো কুমিল্লায় কৃষির উন্নয়নে ব্যবহার হচ্ছে ড্রোন

কুমিল্লা প্রতিনিধি :: কুমিল্লায় কৃষির উন্নয়নে প্রথমবারের মতো ড্রোন ব্যবহার করা হয়েছে। বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের (বিএডিসি) কুমিল্লা জেলার কর্মকর্তারা এ উদ্যোগ নিয়েছেন।

গত বুধবার বিষয়টি জানান বিএডিসির জেলা সেচ এলাকা উন্নয়ন প্রকল্প পরিচালক প্রকৌশলী মোহাম্মদ মিজানুর রহমান।

মিজানুর জানান, ড্রোন থেকে পাওয়া তথ্যমতে জলাবদ্ধতার কারণে জেলার দাউদকান্দি উপজেলার পদুয়া ইউনিয়নের মোল্লাকান্দি, বড় ও ছোট হরিনা মৌজার প্রায় ১৫০ একর জমিতে ফসল চাষ করা সম্ভব হচ্ছে না। এতে এলাকার মানুষ প্রায় ৪০০ টন ধান উৎপাদন থেকে বঞ্চিত হচ্ছেন। যার বাজার মূল্য প্রায় এক কোটি ৫০ লাখ টাকা। এ এলাকার অনেক জায়গায় এ ধরনের সমস্যা আছে।

১৯ ডিসেম্বর জলাবদ্ধ স্থানটি ড্রোনের মাধ্যমে পর্যবেক্ষণ করা হয়। বিএডিসির অধীনে কুমিল্লা-চাঁদপুর-ব্রাক্ষণবাড়িয়া জেলা সেচ এলাকা উন্নয়ন প্রকল্পের আওতায় প্রথমবার ব্যবহার করা হচ্ছে ড্রোন প্রযুক্তি।

এ প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে প্রকল্প এলাকার বর্তমান অবস্থা ও বাস্তবায়নের পর প্রকল্প এলাকার অগ্রগতি বিবেচনা করা যাবে।

ড্রোনের মাধ্যমে জলাবদ্ধ এলাকার পরিমাণ এবং তার কারণ চিহ্নিত করে সমস্যার টেকসই সমাধানের জন্য কাজ করছেন প্রকল্প-সংশ্লিষ্টরা। এ কাজে প্রযুক্তিগত সহায়তা প্রদান করেছে পানিসম্পদ মন্ত্রণালয়ের অধীনস্থ ট্রাস্ট সিইজিআইএস।

অনুগ্রহ করে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল বাংলা লাইভ টেলিভিশন






” />

© All rights reserved © 2020  reportingbd.com
Design & Developed BY ThemesBazar.Com